Type Here to Get Search Results !

ক্রীড়াবিদদের মানসিক প্রতিচ্ছবি কেমন হয়া দরকার?

 ক্রীড়াবিদদের মানসিক প্রতিচ্ছবি কেমন হয়া দরকার? 




মানসিক চিত্রে ক্রীড়াবিদরা নিজেদেরকে পরিবেশে কল্পনা করে এবং তাদের ইন্দ্রিয় (দৃষ্টি, শ্রবণ, অনুভূতি এবং গন্ধ) ব্যবহার করে একটি নির্দিষ্ট কার্যকলাপ সম্পাদন করে। একজন অ্যাথলিট সফলভাবে পারফর্ম করছে এবং তাদের পারফরম্যান্সে সন্তুষ্ট বোধ করা উচিত।


মানসিক চিত্র কি জন্য ব্যবহার করা যেতে পারে?

মানসিক চিত্র ব্যবহার করা যেতে পারে:


একটি প্রতিযোগিতার স্থান, একটি রেসকোর্স, একটি জটিল খেলার ধরণ বা রুটিন ইত্যাদির সাথে ক্রীড়াবিদকে পরিচিত করুন।

সেই সেশনের জন্য তাদের লক্ষ্যের ছবি বা অতীতের কোনো প্রতিযোগিতায় সাফল্য বা কোনো প্রতিযোগিতায় কোনো প্রতিযোগীকে পরাজিত করার মাধ্যমে অ্যাথলিটকে অনুপ্রাণিত করুন

নিখুঁত দক্ষতা বা দক্ষতা ক্রম ক্রীড়াবিদ শেখা বা পরিমার্জিত হয়

ইতিবাচক ফলাফলের উপর ফোকাস করে নেতিবাচক চিন্তাভাবনা হ্রাস করুন

যখন প্রয়োজন দেখা দেয় তখন ক্রীড়াবিদকে পুনরায় ফোকাস করুন, যেমন যদি পারফরম্যান্স মন্থর বোধ হয়, তবে আগের সেরা পারফরম্যান্সের চিত্র বা আগের সেরা ইভেন্ট ফোকাস জিনিসগুলিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে সাহায্য করতে পারে

সাফল্য দেখুন যেখানে ক্রীড়াবিদ নিজেকে সঠিকভাবে দক্ষতা এবং পছন্দসই ফলাফলগুলি সম্পাদন করতে দেখেন

ক্রীড়াবিদদের পছন্দসই প্রাক-প্রতিযোগীতা অনুভূতি এবং ফোকাস সেট করতে তাদের পারফরম্যান্সের মূল উপাদানগুলির একটি সম্পূর্ণ মানসিক রান-থ্রু সহ একটি পারফরম্যান্সের জন্য স্টেজ সেট করুন।



মানসিক চিত্রগুলি ফলাফলের উপর ফোকাস করা উচিত নয় বরং কাঙ্ক্ষিত ফলাফল অর্জনের জন্য ক্রিয়াকলাপের উপর ফোকাস করা উচিত।


আমি কীভাবে মানসিক চিত্র প্রয়োগ করব?

গলফার জ্যাক নিকলাউস প্রতিটি শটের জন্য মানসিক চিত্র ব্যবহার করেছিলেন। তিনি কীভাবে তার অভিনয় কল্পনা করেন তা বর্ণনা করতে গিয়ে তিনি লিখেছেন:


"আমার মাথায় তীক্ষ্ণ ইন-ফোকাস ছবি না রেখে অনুশীলনেও আমি কখনো শট মারতাম না। এটি একটি রঙিন চলচ্চিত্রের মতো। প্রথমে, আমি "দেখি" বলটি যেখানে আমি শেষ করতে চাই, সুন্দর এবং সাদা এবং বসে উজ্জ্বল সবুজ ঘাসের উপরে উপরে। তারপর দৃশ্যটি দ্রুত পরিবর্তিত হয়, এবং আমি "দেখতে পারি" বলটি সেখানে যাচ্ছে: এর পথ, গতিপথ, আকৃতি, এমনকি অবতরণের সময় তার আচরণ। তারপরে এক ধরণের বিবর্ণ-আউট, এবং পরবর্তী দৃশ্য আমাকে এমন সুইং করতে দেখায় যা পূর্ববর্তী চিত্রগুলিকে বাস্তবে পরিণত করবে এবং শুধুমাত্র এই ছোট ব্যক্তিগত হলিউডের দর্শনীয় খেলার শেষে আমি একটি ক্লাব নির্বাচন করি এবং বলের দিকে এগিয়ে যাই।"


মানসিক চিত্র কখন ব্যবহার করা উচিত?

চিত্রকল্পে দক্ষ হওয়ার জন্য, আপনাকে অবশ্যই প্রতিদিন এটি ব্যবহার করতে হবে: প্রশিক্ষণের সময়, প্রশিক্ষণের সময় এবং পরে। প্রতিটি প্রশিক্ষণ সেশনে আপনি যেকোন দক্ষতা বা দক্ষতার সংমিশ্রণ কার্যকর করার আগে, এটি চিত্রকল্পে করুন। দেখুন, অনুভব করুন এবং নিজেকে আপনার মনের ক্রিয়াগুলির মধ্য দিয়ে চলার অভিজ্ঞতা করুন যেভাবে আপনি সেগুলি প্রকাশ করতে চান। প্রতিযোগিতার পরিস্থিতিতে ইভেন্টের আগে চিত্রাবলী ব্যবহার করুন এবং নিজেকে সফলভাবে/জয়ী হতে দেখুন।


আমি কিভাবে ফোকাস থাকতে পারি?

আপনি সম্ভবত একজন ক্রীড়াবিদকে তাদের পারফরম্যান্সে রেগে যেতে দেখেছেন। এখানে পরিস্থিতি হল যে ক্রীড়াবিদ ভুল (নেতিবাচক মনোভাব), এমন কিছুর দিকে মনোনিবেশ করেন যা পরিবর্তন করা যায় না, এবং কীভাবে তাদের কর্মক্ষমতা (ইতিবাচক দৃষ্টিভঙ্গি) উন্নত করা যায় তার উপর নয়।


ক্রীড়া মনোবিজ্ঞানে, "প্যাটার্ন-ব্রেকিং" রুটিনগুলি এই নেতিবাচক মনোভাব থেকে ক্রীড়াবিদকে প্রতিরোধ করতে সহায়তা করে। একটি "প্যাটার্ন ব্রেকার" একটি শব্দ বা শব্দগুচ্ছ হতে পারে যেটি প্রশিক্ষণ বা প্রতিযোগিতায় অ্যাথলিটকে নেতিবাচক মানসিকতা থেকে ইতিবাচক মানসিকতার দিকে নিয়ে যাওয়ার জন্য কোচ দ্বারা ব্যবহৃত হয়। অনেক ক্রীড়াবিদদের রোল মডেল আছে যাদের তারা অনুকরণ করার চেষ্টা করে। যদি রোল মডেল উপযুক্ত হয়, তাদের নামটি কোচের জন্য "প্যাটার্ন ব্রেকার" বাক্যাংশ হয়ে উঠতে পারে যখন অ্যাথলিট একটি কাজের প্রতি নেতিবাচক মনোভাব গ্রহণ করে। তাদের রোল মডেলের নাম শুনে, অ্যাথলিট তাদের ফোকাস স্থানান্তর করবে কিভাবে তাদের রোল মডেল প্রতিক্রিয়া দেখাবে এবং কাজের প্রতি ইতিবাচক মনোভাব গ্রহণ করবে। সময়ের সাথে সাথে ক্রীড়াবিদ চিনতে শুরু করবে যখন তারা নেতিবাচক চিন্তাভাবনার উপর ফোকাস করবে এবং "প্যাটার্ন ব্রেকিং" শব্দ বা শব্দগুচ্ছ ব্যবহার করবে (তাদের মাথায় এটি পুনরাবৃত্তি করবে) নেতিবাচক চিন্তাভাবনাগুলি বন্ধ করতে এবং একটি ইতিবাচক মনোভাবে ফিরে আসার জন্য।


লাভ কি কি?

মানসিক চিত্র নিজেই বিভিন্ন পরিস্থিতিতে সহায়ক হতে পারে, যার মধ্যে রয়েছে:


আত্মবিশ্বাস বিকাশ

প্রাক-প্রতিযোগিতা এবং প্রতিযোগিতার কৌশল তৈরি করা যা ক্রীড়াবিদদের তাদের মুখোমুখি হওয়ার আগে নতুন পরিস্থিতির সাথে মানিয়ে নিতে শেখায়

ক্রীড়াবিদকে তাদের মনোযোগ কেন্দ্রীভূত করতে বা একটি নির্দিষ্ট দক্ষতায় মনোনিবেশ করতে সহায়তা করে যা তারা শিখতে বা বিকাশের চেষ্টা করছে

প্রতিযোগিতার পরিস্থিতি

শিথিলকরণের সাথে মিলিত হলে, এটি এতে দরকারী:


বিশ্রাম, পুনরুদ্ধার এবং নিরাময়ের প্রচার

স্ট্রেস-সম্পর্কিত প্রতিক্রিয়া অপসারণ, যেমন পেশী টান

একটি শারীরিক এবং মানসিক অবস্থা প্রতিষ্ঠা করা যা ইতিবাচক মানসিক চিত্রের প্রতি বর্ধিত গ্রহণযোগ্যতা রয়েছে

একটি প্রতিযোগিতার আগে শারীরিক এবং মানসিক উত্তেজনার একটি উপযুক্ত স্তর স্থাপন করা

কেরকেজ 10-12 বছর বয়সী নবজাতক ছেলেদের ফুটবল দক্ষতার পারফরম্যান্সের উপর নিয়মিত শারীরিক প্রশিক্ষণের সাথে নির্দিষ্ট চিত্রাবলী এবং অটোজেনিক শিথিলকরণের 14-সপ্তাহের অধ্যয়ন পরিচালনা করেছেন। গবেষণায় দেখা গেছে যে মানসিক অনুশীলন কর্মের প্রস্তুতির জন্য কার্যকর। তদ্ব্যতীত, মুভমেন্ট টেকনিকের মুভমেন্ট এফেক্ট সম্পর্কে শেখার নির্দেশাবলী দূরত্বের প্রভাবের চেয়ে বেশি কার্যকর। বর্তমান অধ্যয়নের ফলাফলগুলি মোটর কর্মক্ষমতা এবং তরুণ ক্রীড়াবিদদের শেখার জন্য নির্দেশাবলী অপ্টিমাইজ করার জন্য গুরুত্বপূর্ণ প্রভাব থাকতে পারে।


"দ্রুত সেট" রুটিন

মনোবিজ্ঞানী জেফ সিমন্স একটি রুটিন তৈরি করেছেন যা একজন ক্রীড়াবিদকে প্রতিযোগিতার আগে শেষ 30 সেকেন্ডে উপযুক্ত মানসিক উত্তেজনা অর্জন করতে দেয়। "দ্রুত সেট" রুটিন, যা শারীরিক, মানসিক এবং ফোকাস সংকেত জড়িত, একটি বিভ্রান্তির পরে দ্রুত পুনরায় ফোকাস করতেও ব্যবহার করা যেতে পারে।


একজন স্প্রিন্টারের জন্য এই "দ্রুত সেট" রুটিনের একটি উদাহরণ হতে পারে:


আপনার চোখ বন্ধ করুন, আপনার মন পরিষ্কার করুন এবং গভীর ছন্দময় শ্বাস-প্রশ্বাস বজায় রাখুন, আপনার নাক দিয়ে প্রবেশ করুন এবং আপনার মুখ দিয়ে বের করুন (শারীরিক সংকেত)

একটি পূর্ববর্তী রেস জয়ের কল্পনা করুন, নিজেকে প্রথম স্থানে লাইনটি অতিক্রম করতে দেখুন এবং সাফল্যের সেই আবেগপূর্ণ অনুভূতিগুলি পুনরায় তৈরি করুন (আবেগীয় সংকেত)

স্প্রিন্ট শুরুতে আপনার ফোকাস ফিরিয়ে দিন। উপযুক্ত অঙ্গ ক্রিয়া (ফোকাস কিউ) সহ ব্যাং-এর 'B'-এ ব্লাস্ট অফ করার কথা ভাবুন


"আপনি শুধুমাত্র যা বিশ্বাস করেন তা অর্জন করুন"

আমি এই উদ্ধৃতিটি ব্যবহার করি যখন আমি শুনি যে একজন ক্রীড়াবিদ তাদের ক্ষমতা সম্পর্কে একটি নেতিবাচক বিবৃতি দিতে এবং মানসিক চিত্রকল্পের দক্ষতা বিকাশে তাদের মনোযোগ কেন্দ্রীভূত করে।


সামনের পথ

মানসিক চিত্রের সুবিধাগুলিকে রূপরেখা দেওয়া হয়েছে, এবং আমি দেখেছি যে ক্রীড়াবিদরা যখন সম্পূর্ণ স্বস্তিদায়ক অবস্থায় থাকে তখন তারা মানসিক চিত্রের প্রতি বিশেষভাবে গ্রহণ করে। পরবর্তী পর্যায়ে মানসিক চিত্রকল্পের দক্ষতা বিকাশ এবং প্রয়োগ করতে সাহায্য করার জন্য স্ক্রিপ্ট তৈরি করা হচ্ছে।


তথ্যসূত্র

KERKEZ, F. et al. 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Sovrn

ads