Type Here to Get Search Results !

ফুটবলারদের সেরা পাঁচটি কার্বোহাইড্রেট জাতীয় খাবার

 ফুটবলারদের সেরা পাঁচটি কার্বোহাইড্রেট জাতীয় খাবার


প্রতিবেদনঃ

একজন ফুটবলার এক্ষেত্রে সবথেকে বেশি যে খাদ্য উপাদান প্রয়োজন হয় তা হলো কার্বোহাইড্রেট শরীরের শতকরা 60% কার্বোহাইড্রেট জাতীয় খাবারের প্রয়োজন হয় প্রতিদিন। বিশিষ্ট ক্রীড়া বিজ্ঞানী এবং খাদ্য বিশারদ এর ক্রিস বার্নস এর মতে, সরল কার্বোহাইড্রেট মূলত সর্কারা থেকে আসে কার্বোহাইড্রেট সহজ এবং জটিল আকারে থাকে।

সাধারণ কার্বোহাইড্রেট যুক্ত খাবার গুলি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করবে এবং ইনসুলিন নিঃসরণ করে তারপর রক্তে শর্করার মাত্রা হ্রাস পায়। কিন্তু চিনিযুক্ত খাবার পারফরম্যান্সের জন্য বিপরীত হতে পারে সেজন্য সব ফুটবলাররা চিনিজাতীয় খাবার থেকে সবসময় দূরে থাকেন।

ফুটবল খেলোয়াড়দের সমীক্ষায় দেখা যায় যে তারা স্বাস্থ্যকর পারফরম্যান্সের জন্য পর্যাপ্ত কার্বোহাইড্রেট গ্রহণ করেন না। তাই এ ব্যাপারে কয়েকটি কার্বোহাইড্রেট যুক্ত খাবারের তালিকা দেওয়া হল।


পাস্তা।

পাস্তা হলো কার্বোহাইড্রেট এর একটি বিরাট বড় উপাদান। অনেক ধরনের পাস্তা পাস্তা থেকে সহজ এবং জটিল রোগে কার্বোহাইড্রেট আসে। অনেক খাদ্য বিষয়ক একটি টিমের খেলার আগে খেলোয়াড়দের খাদ্যতালিকায় মধ্যাহ্নভোজনের সময় যতটা সম্ভব পাচ্ছে কিনা তার উপর গুরুত্ব দেয় যদিও অনেকে মনে করেন ম্যাচ শেষের পর এই পাতা খাওয়ার উপযুক্ত।


নব্বই মিনিটের একটি ফুটবল ম্যাচের পরে বেশি গুলিতে সঞ্চিত শক্তি কার্যত সুন্নতে নেমে আসতে পারে তাই প্রথম সম্ভাব্য সুযোগে শক্তির উৎস গুলি পুনরায় পূরণ করা একটি গুরুত্বপূর্ণ কাজ 12 ঘন্টার মধ্যে কত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া সুপারিশ করা হতে পারে।

পো

লতিফ

 চালের পুডিং

চালের পুডিং একটি দুর্দান্ত কার্বোহাইড্রেট যুক্ত খাবারের উৎস এটি সহজেই পাওয়া যায় এবং সহজেই একটি ম্যাচ নেওয়ার আগে বা ম্যাচ খেলার আগে এই চারটি খাওয়া যেতে পারে। একটি প্রাক্টিস সেশন শেষ করার পর দুই থেকে তিন ঘন্টার মধ্যে চালের প্রোটিন জাতীয় খাবার খেলে শক্তির মাত্রা 4 থেকে 5 ঘণ্টার মধ্যে আবার ফিরে আসবে কিন্তু আপনি যদি পুনরায় শরীরের পেশী গুলি বা শরীর থেকে বেরিয়ে যাওয়া শক্তিগুলির * না করেন তাহলে পেশীগুলি স্বাভাবিক জায়গায় ফিরে আসতে পারবে না। সে জন্য দরকার হয় এসব খাদ্যে।

আলু

ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড ময়েসের সংক্ষিপ্ত মেয়াদকালে থেকে চিপস গুলি বিখ্যাত ভাবে নিষিদ্ধ করা হয়েছিল তার কারণ সে গুলি ডায়েট কে উন্নত করার জন্য যথেষ্ট খারাপ কিন্তু বলেছেন একটি ম্যাচের আগের দিকে যাওয়ার জন্য একটি রুটিন তৈরি করার চেষ্টা করবে। হাতের কাছে সব থেকে ভালো কার্বোহাইড্রেট যুক্ত খাবারের উৎস হলো আলু সিদ্ধ করা ভালো শরীরের পক্ষে যথেষ্ট ভালো। আলু থেকে যথেষ্ট পরিমান কার্বোহাইড্রেট জাতীয় খাবার পাওয়া যায়। শরীরের ওজন অনুযায়ী মোটামুটি প্রতিদিন আট থেকে দশ গ্রাম কার্বোহাইড্রেট যুক্ত খাবার গ্রহণ করা অবশ্যই প্রয়োজন।

আস্ত রুটি

খেলোয়াড়দের খাবার জন্য রুটি খুবই গুরুত্বপূর্ণ সহজপাচ্য খাবার। রুটিতে প্রচুর পরিমানে কার্বোহাইডেট জাতীয় উপাদান থাকে। ফলে প্রত্যেককে লোয়ার এর ক্ষেত্রে এটি মূলত বাড়িতে তৈরি করা হয় সেই শব্দটি খুবই উপাদেয় এবং স্বাস্থ্যকর। এর মধ্যে থেকে প্রয়োজনীয় কার্বোহাইড্রেট এর উৎস তৈরি হয়।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Sovrn

ads