Type Here to Get Search Results !

বিশ্ব যোগা দিবস পালিত হলো এইচডি এস একাডেমিতে

বিশ্ব যোগা দিবস পালিত হলো এইচডি এস একাডেমিতে


ই-স্পোর্টস ৫২ নিউজ ডেস্কঃ একুশে জুন সারা বিশ্বজুড়ে পালিত হোল বিশ্ব যোগ দিবস। যোগব্যায়াম যে মানুষের শরীরের রোগ দূর করতে সক্ষম তা আজ বিশ্বের ঘরে ঘরে প্রমাণিত হয়েছে। তাই বিশ্বের সব দেশ স্বীকৃতি দিয়েছে ভারতের যোগব্যায়াম কে।

২১ জুন সারা দেশ জুড়ে পালিত হলো বিশ্ব যোগ দিবস বা বিশ্ব যোগা দিবস।




দেশের বিভিন্ন প্রান্তে যেমন বিশ্ব যোগ দিবস পালিত হয়েছে তেমনি সারা বিশ্বের নানান দেশে পালিত হয়েছে যোগ দিবস। এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশগুলি এবং উন্নত দেশগুলি যোগ শিক্ষাকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে। শুধু তাই নয় সেই সব দেশে যোগ শিক্ষার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কারণ যোগ মানে রোগের বিয়োগ। যেখানে যোগ সেখানে রোগের বিয়োগ। একথা প্রাচীন মুনি ঋষিদের, তাই প্রাচীন মুনি ঋষিদের সেই আপ্তবাক্য কে সম্বল করে বিশ্ব যোগ দিবস এর প্রস্তাব করেছিলেন ভারত। আর সেই প্রস্তাবে সীলমোহর পড়ার সঙ্গে সঙ্গেই ভারতের যোগ শিক্ষা সারাবিশ্বে স্বীকৃতি লাভ করে।




সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন জায়গায় যোগ দিবস পালিত হয়েছে। সেই রকমই যোগ দিবস পালিত হল এইচডি একাডেমিতে।


এইচডি এস একাডেমীর পরিচালনায় এবং বউবাজার সেন্ট্রাল ক্লাব খলিসানি, চন্দননগর, এর সহযোগিতায় চন্দননগর বউবাজার সেন্ট্রাল ক্লাব মাঠে অনুষ্ঠিত হলো যোগ কর্মশালা। যোগ কর্মশালায় অংশ নিয়েছিল প্রায় ২০০ ছাত্র-ছাত্রী। অভিনব এই যোগ কর্মশালায় অংশ নিতে পেরে ছাত্রছাত্রীরা যেমন খুশি তেমন খুশি অভিভাবকরাও।

এইচডি একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, যে তারা মনে করেন যোগ শিক্ষা প্রত্যেক খেলোয়াড়দের শারীরিক এবং মানসিক দৃঢ়তা প্রদান করে তাই শারীরিক এবং মানসিক দৃঢ়তা প্রদানের উদ্দেশ্যে যোগ ব্যায়াম কে তাদের নিত্যদিনের সঙ্গে যুক্ত করার চিন্তাভাবনা করা উচিত। আগামী দিনগুলিতে সপ্তাহে একদিন করে যোগব্যায়াম রাখা যায় সে ব্যাপারে চিন্তাভাবনা করবেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।




বউবাজার সেন্ট্রাল ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে যে যোগ দিবস উপলক্ষে এমন অনুষ্ঠান আগে কখনো ক্লাবে হয়নি। আমরা এই অনুষ্ঠানে আপ্লুত এবং অভিভূত। সত্যিই এত বড় সঙ্ঘবদ্ধ একটি অনুষ্ঠান করতে পেরে আমরা সকলেই খুশি এবং আনন্দিত।


আজকের এই যোগ দিবসে অংশ নিয়েছিল ফুটবল, ক্রিকেট এবং অ্যাথলেটিক বিভাগের ছাত্র ছাত্রীরা। তাদেরকে যোগ শিক্ষার কৌশল যেমন শেখানো হয় তেমনি যোগের গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে , যাতে এই যোগ ব্যায়াম গুলিকে তাদের জীবনের সঙ্গে একাত্ম করে নিতে পারে।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Sovrn

ads