Type Here to Get Search Results !

ফুটবলের ত্বরণ কৌশল এবং গতি উন্নয়ন

  ফুটবলের ত্বরণ কৌশল এবং গতি উন্নয়ন 

ফিল ক্যাম্পবেল ত্বরণ কৌশলগুলির পিছনে বিজ্ঞান এবং বায়োমেকানিক্স ব্যাখ্যা করেছেন যা আপনার ক্রীড়াবিদদের গতি বাড়াবে।




নির্দিষ্ট সংখ্যা আজীবন মনে থাকবে। বেশিরভাগ ক্রীড়া উত্সাহী, বেশিরভাগই তাদের সেরা 100-মিটার স্প্রিন্টের সময়টি কখনই ভুলবে না এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, কেউ তাদের ব্যক্তিগত সেরা 40-গজের স্প্রিন্টটি ভুলে যায় না। কেন ক্রীড়াবিদরা তাদের ব্যক্তিগত সেরা গতির সময় সারাজীবন মনে রাখে? এটি সম্ভবত কারণ বেশিরভাগ খেলাধুলার পারফরম্যান্সের সাথে গতি অত্যন্ত সম্পর্কযুক্ত এবং 2004 সালে মার্কিন কলেজ ফুটবলে অ্যাথলেটিক পারফরম্যান্সের পূর্বাভাস দেওয়ার জন্য গতি দেখানো হয়েছে। বছরের পর বছর ধরে, কোন পরীক্ষাগুলি সবচেয়ে মূল্যবান সে সম্পর্কে মতামত ছিল কারণ কেউ জানত না, কোন পরীক্ষা যদি কলেজের ক্রীড়াবিদদের সাফল্যের পূর্বাভাস দেয়। একটি নতুন গবেষণা এখন উত্তর প্রদান করে।


গবেষকরা তাদের ফলাফল সংক্ষিপ্ত করেছেন

এই তদন্তের উদ্দেশ্য ছিল কলেজ (মার্কিন) ফুটবল খেলোয়াড়দের মধ্যে 6টি শারীরিক বৈশিষ্ট্য এবং তিনটি কার্যকরী ব্যবস্থার মধ্যে সম্পর্ক পরীক্ষা করা। 46 জন NCAA ডিভিশন I কলেজ ফুটবল খেলোয়াড়দের উপর তথ্য সংগ্রহ করা হয়েছিল। তিনটি প্রতিক্রিয়া ভেরিয়েবল ছিল একটি 36.6 মিটার স্প্রিন্ট (40 গজ), 18.3 মিটার শাটল রান এবং উল্লম্ব লাফ। ছয়টি রিগ্রেশন ভেরিয়েবল ছিল উচ্চতা, ওজন, শরীরের চর্বির শতাংশ, হ্যামস্ট্রিংয়ের দৈর্ঘ্য, বেঞ্চ প্রেস এবং হ্যাং ক্লিন। শারীরিক কর্মক্ষমতা ভবিষ্যদ্বাণী করে এমন ভেরিয়েবলগুলির জন্য স্ক্রীন করার জন্য একটি ধাপে একাধিক রিগ্রেশন বিশ্লেষণ করা হয়েছিল। রিগ্রেশন বিশ্লেষণ 36.6 মিটার (40 গজ) স্প্রিন্ট এবং 18.3 মিটার শাটল রানের জন্য সুস্পষ্ট ভবিষ্যদ্বাণী মডেল প্রকাশ করেছে। (ডেভিস 2004)


মার্কিন যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলিতে, কলেজ এবং পেশাদার ক্রীড়া দলের জন্য ক্রীড়াবিদ বাছাই করার পদ্ধতিটি একই দিনে ক্রীড়াবিদদের দেওয়া গতি, তত্পরতা এবং শক্তি জড়িত বেশ কয়েকটি প্রধান শারীরিক পরীক্ষায় বিকশিত হয়েছে। এই পরীক্ষাগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রে "কম্বাইন" বলা হয়। কম্বাইনে ভালো দিন কাটানোর ফলে বড় বিশ্ববিদ্যালয়গুলো থেকে অন-দ্য-স্পট স্কলারশিপ তৈরি হতে পারে এবং এর অর্থ হতে পারে পেশাদার পদে প্রবেশকারী ক্রীড়াবিদদের জন্য সাইন-অন বোনাস এবং বেতনে মিলিয়ন ডলার। এই নতুন গবেষণার ফলাফলের সাথে, ভবিষ্যতের "সংযোজন" দুটি ত্বরণ পরীক্ষার উপর ফোকাস করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, 40-গজের স্প্রিন্ট বেসবল ছাড়া অনেক খেলার জন্য রাজা, যা বেস চালানোর জন্য প্রয়োজনীয় 60-গজ দূরত্ব ব্যবহার করে।

টিচিং অ্যাক্সিলারেশন টেকনিকের বড় টিকিট আইটেম

কয়েকটি প্রশিক্ষণ সেশনে বেশ কিছু ত্বরণ কৌশল শেখানো যেতে পারে যা অনেক ক্রীড়াবিদদের গতি বাড়িয়ে দেবে। গোড়ালি ডরসিফ্লেক্সিয়ন, পকেট চিন আর্ম সুইংস, অ্যাক্সিলারেশন পজিশনের মতো কৌশল এবং গতি প্রশিক্ষণের বড় পুরস্কার হল ভালসালভা অ্যাক্সিলারেশন টেকনিক।


ডরসিফ্লেক্সন

বেশিরভাগ অপ্রশিক্ষিত ক্রীড়াবিদ তাদের পায়ের আঙ্গুলগুলি নীচের দিকে নির্দেশ করে দৌড়ায়। কব্জি ব্যবহার না করে একটি বল ছুঁড়ে ফেলার মতোই তাদের দ্রুত পায়ের টার্নওভার থাকতে পারে, তবে পা ডরসিফ্লেক্স (উপরের দিকে নির্দেশ করা) এবং মাটি থেকে ফায়ার করার জন্য প্রস্তুত না হলে শক্তি অনুপস্থিত। গোড়ালির ডরসিফ্লেক্সন মানে পায়ের আঙ্গুলগুলিকে উঁচু করা এবং সারমর্মে, মাটিতে আঘাত করার আগে পায়ের মোরগ। এই ক্রিয়াটি অতিরিক্ত শক্তি উৎপাদনের জন্য গোড়ালি এবং পাকে নিযুক্ত করে এবং এর অর্থ অ্যাথলিটের জন্য অতিরিক্ত স্ট্রাইড দৈর্ঘ্য হতে পারে। ক্লো ড্রিল এবং অনেক স্কিপিং ড্রিল অ্যাথলেটদের তাদের পায়ের ডরসিফ্লেক্স করতে শেখায়।


পকেট-চিন আর্ম সুইং

ব্যতিক্রম ছাড়া, দৌড়ানোর গতি সর্বাধিক করার জন্য সঠিক আর্ম মেকানিক্স শেখানো সবচেয়ে কঠিন। অনেক ক্রীড়াবিদ টেপ না করা পর্যন্ত নিজেদের দেখতে পান না, এবং স্প্রিন্টিংয়ের সময় তাদের বাহু কেমন অনুভব করে সে সম্পর্কে তাদের উপলব্ধির উপর ভিত্তি করে তারা প্রায়শই তাদের বাহু দিয়ে কী করছে তা পরিমাপ করে। বেশিরভাগ ক্ষেত্রে, অস্ত্রের দোলগুলি ভুল এবং পুনরায় অবস্থানের প্রয়োজন। "পকেট/চিন" আর্ম মেকানিক্স শেখানোর একটি ভাল উপায় এবং বাট বাম্পার ড্রিল হল সঠিক আর্ম সুইং মেকানিক্স শেখানোর জন্য আমার দেখা সেরা ড্রিল। আপনার ক্রীড়াবিদদের উভয় পা সোজা সামনে (পাশাপাশি) 90 ডিগ্রীতে বাহু বন্ধ করে মাটিতে বসতে দিন। ধীর গতিতে, হাতটি পকেটে না পৌঁছানো পর্যন্ত ক্রীড়াবিদদের এক হাত পিছনের দিকে দোলাতে বলুন, এবং হাতটি চিবুকের স্তরে না পৌঁছানো পর্যন্ত (চিবুক থেকে প্রায় বারো ইঞ্চি দূরে) এক হাত এগিয়ে দিন।


এটি "পকেট/চিবুক স্তর" অবস্থান। ধীর গতিতে এই ড্রিলটি সম্পাদন করা একটি ভাল ধারণা যতক্ষণ না কোচ দেখেন যে ক্রীড়াবিদরা হাতের অবস্থানের অনুভূতি পাচ্ছেন। অর্ধ গতিতে যান, তারপরে 5 থেকে 10 সেকেন্ডের তিনটি সেটের জন্য পূর্ণ গতিতে যান। সঠিকভাবে সঞ্চালিত হলে, এই ড্রিলটিকে কেন বাট বাম্পার বলা হয় তা দেখা সহজ। 1970 সালে আমাকে সামনের দিকে সরল রেখায় নির্দেশিত হাতের দোল দিয়ে দৌড়াতে শেখানো হয়েছিল। এখন আমরা জানি যে এই নির্দেশটি দৌড়ানোর সময় নিতম্বকে কিছুটা সীমাবদ্ধ করে এবং এইভাবে অ্যাথলিটকে ধীর গতিতে চালায়। নিতম্বকে সর্বাধিক করার জন্য হাতের দোলগুলিকে শরীরের কেন্দ্রের দিকে সামান্য নির্দেশ করা উচিত, যা স্ট্রাইডের দৈর্ঘ্য বাড়াতে পারে। অত্যধিক এদিক-ওদিক নিতম্বকে অতিরিক্ত ঘোরায় এবং সমস্যার সৃষ্টি করে। যদি একজন ক্রীড়াবিদ শরীরের মাঝখান থেকে বাহুগুলিকে নির্দেশ করে, তাহলে এটি অ্যাথলিটকে সরাসরি লক্ষ্যের দিকে ঠেলে না দিয়ে হাঁস-পাওয়ালা স্টাইলে পা পৃষ্ঠ থেকে ধাক্কা দিতে পারে। যখন আপনি পায়ে সমস্যা দেখতে পান, সংশোধনের জন্য প্রথমে বাহুগুলির দিকে তাকান কারণ এখানে একটি সহজ সমাধান হতে পারে। বাড়িতে আয়নায়, পাশে এবং সামনের দিকে তাকিয়ে "90-ডিগ্রী বাহু লক করা" দিয়ে পকেট/চিন ড্রিল করার জন্য তাদের চ্যালেঞ্জ করুন।

ত্বরণ অবস্থান

ব্রায়ান ম্যাকেঞ্জির কাজের কারণে কোচরা খেলাধুলার জন্য প্রোপ্রিওসেপশন প্রশিক্ষণের গুরুত্ব সম্পর্কে শুনছেন। ত্বরণ অবস্থান শেখানোর ক্ষেত্রে এই শব্দটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অ্যাথলিটদের দ্বারা দ্রুত দৌড়ানোর চেষ্টা করা এক নম্বর ভুল হল "ড্রাইভ ফেজ" পেরিয়ে না গিয়ে দৌড়ানো ফ্লাই পর্বে খুব তাড়াতাড়ি উঠে দাঁড়ানো, যা একটি আক্রমণাত্মক ফরোয়ার্ড লীন (গোড়ালিতে) দ্বারা চিহ্নিত করা হয়। একটি বিমান উড্ডয়নের বর্ণনা, প্রথমে কম, কিন্তু ধীরে ধীরে ওপরের দিকে ওঠার একটি প্রচেষ্টা যাতে দ্রুত লাফ না দিয়ে যাত্রীদের মাথায় আঘাত না লাগে, বেশিরভাগ ক্রীড়াবিদদের কাছে এটি একটি বোধগম্য উপমা বলে মনে হয়। স্ট্যান্ডার্ড কাফ স্ট্রেচ করার সময়, এক পা পিছনে এবং একটি সামনের সাথে, বেড়ার উপর হেলান ত্বরণের অবস্থানকে শক্তিশালী করার একটি ভাল উপায় -- সোজা পিছনে, গোড়ালিতে বাঁকানো।

ভালসালভা ত্বরণ কৌশল

একজন ধীরগতির ক্রীড়াবিদ একজন দ্রুততম ক্রীড়াবিদকে বল, হুপ, ট্যাকল, টাচডাউন এবং ফিনিশ লাইনে পরাজিত করতে পারে যদি ধীরগতির ক্রীড়াবিদকে ত্বরণ অবস্থানে আঘাত করতে প্রশিক্ষণ দেওয়া হয় (শরীর সোজা, গোড়ালি থেকে সামনের দিকে ঝুঁকে থাকা) পকেট থেকে চিবুক স্তরে অস্ত্র পাম্প করা এবং সুনির্দিষ্ট পয়েন্টে ভালসালভা ত্বরণ কৌশল ব্যবহার করে কৌশলে।


আপনি যদি ইন্টারনেটে ভালসালভা কৌশলের দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে এটি সংক্ষিপ্তভাবে আপনার শ্বাস ধরে রাখা বর্ণনা করে। 2.5 সেকেন্ডের একটি সংক্ষিপ্ত বিস্ফোরণের জন্য যথাযথভাবে প্রয়োগ করা হলে, এই কৌশলটি বিজ্ঞানে পরিচিত বল, গতি এবং শক্তিতে তাত্ক্ষণিক বিস্ফোরণের সর্বশ্রেষ্ঠ একক উৎপাদক হতে পারে। অনেক কৌশলের মতো, এটি এত শক্তিশালী যে এটি ক্ষতির কারণ হতে পারে, তবে এটি চ্যাম্পিয়নশিপ খেলাও সরবরাহ করে।


আমরা সবাই অসচেতনভাবে ভালসালভা কৌশল সম্পাদন করে শক্তি বৃদ্ধি করার জন্য শরীরের প্রাকৃতিক ক্ষমতা ব্যবহার করি। অ্যাথলিটদের কাছে এটি ব্যাখ্যা করার জন্য আমার প্রিয় উপমা হল এমন একটি পরিস্থিতি বর্ণনা করা যেখানে অ্যাথলিটের মা অ্যাথলিটকে একটি টাইট ঢাকনা সহ একটি জার দেন। জারটি খোলার জন্য মায়ের কিছু অতিরিক্ত শক্তির প্রয়োজন, তাই তিনি সাহায্যের জন্য ক্রীড়াবিদকে ডাকেন। প্রথম প্রচেষ্টায়, ঢাকনা ক্রীড়াবিদ জন্য খুব টাইট হয়. দ্বিতীয় প্রচেষ্টায়, ক্রীড়াবিদ তীব্রতা বাড়ায় এবং সর্বাধিক প্রচেষ্টার সাথে কঠোর ধাক্কা দেয়।


এই পরিস্থিতিতে শরীর স্বাভাবিকভাবে কী করে তা চিন্তা করলে আপনি এই মূল্যবান কৌশলটি বুঝতে পারবেন। অ্যাথলিট অ্যাবসকে শক্ত করে এবং সর্বোচ্চ প্রচেষ্টায় 2 বা 3 সেকেন্ডের জন্য শ্বাস ধরে রাখে। এটি ভালসালভা কৌশল। এই প্রাকৃতিক ক্রিয়ায় শরীর খুব দ্রুত অতিরিক্ত 100 পয়েন্ট দ্বারা রক্তচাপ বৃদ্ধি করে। এটি স্টোকের সম্ভাবনা সহ বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য বিপজ্জনক, এবং এটি কিছু তরুণ ক্রীড়াবিদদের জন্য বিপজ্জনক হতে পারে। কিন্তু এই কৌশলটি একজন ক্রীড়াবিদকে জার খুলতে, সর্বাধিক ওজন তুলতে এবং একজন দ্রুত ক্রীড়াবিদকে বল, গোল বা ফিনিশ লাইনে পরাজিত করতে সহায়তা করবে।


শ্বাস নেওয়ার সময় একজন ক্রীড়াবিদ সর্বোচ্চ উত্তোলন করতে পারে না। বা শ্বাস নেওয়ার সময় একজন ক্রীড়াবিদ সর্বোচ্চ শক্তি দিয়ে দ্রুত গতি বাড়াতে পারে না। শরীরটি ভালসালভা কৌশলের জন্য ডিজাইন করা হয়েছে এবং কীভাবে এবং কখন কৌশলটি স্থাপন করতে হবে সে সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া দরকার।


ভালসালভা ত্বরণ কৌশল

খুব বেশিক্ষণ শ্বাস আটকে রাখা একজন ক্রীড়াবিদকে পাস আউট করে ক্ষতির কারণ হতে পারে। সাহিত্যে একটি ঘটনা উল্লেখ করা হয়েছে যেখানে এই কৌশলটি ভারী সর্বাধিক উত্তোলনের সময় একজন ক্রীড়াবিদদের চোখের একটি ক্ষুদ্র রক্তনালী ফেটে যাওয়ার জন্য দায়ী ছিল।


এটি পর্যবেক্ষণ করা সহজ যে ভালসালভা কৌশলটি শক্তি বৃদ্ধির জন্য শরীরের একটি প্রাকৃতিক ফাংশন হিসাবে ঘন ঘন নিরাপদে ব্যবহৃত হয়, তবে এটি প্রাকৃতিকভাবে মাত্র দুই থেকে তিন সেকেন্ডের জন্য রাখা হয়। একটি 100-মিটার স্প্রিন্টার ছোট দশ-সেকেন্ডের ইভেন্টের সময় চারটি ভালসালভা ত্বরণ কৌশলের জন্য পরিকল্পনা করার সময় পাবে বা আমার মতো একজন মাস্টার্স স্প্রিন্টার শেষ হওয়ার আগে পাঁচটিতে উঠতে পারে। মাইলার সেই অতিরিক্ত কিক পাওয়ার জন্য ফিনিশ লাইনের 100 মিটার আগে রেস কৌশলে ভালসালভা ত্বরণ কৌশল স্থাপন করতে পারে।


400-মিটার স্প্রিন্টার ট্র্যাকের চারপাশে একক ল্যাপের সময় চারটি হ্যান্ডঅফ জোনে এই কৌশলটি স্থাপন করতে চাইতে পারে। বেসবল খেলোয়াড় প্রথম বেসে সাত-সেকেন্ড ট্রিপের সময় এই ত্বরণ দক্ষতা দুবার স্থাপন করতে ইচ্ছুক হতে পারে।


ফুটবল খেলোয়াড় কৌশলগতভাবে ভালসালভা কৌশল ব্যবহার করতে পারে বলের উপর আশ্চর্যজনক চুরি করার জন্য। এই ত্বরণ কৌশল জন্য অ্যাপ্লিকেশন অবিরাম.


উপসংহার

আমরা সবাই দেখেছি সুপারস্টার অ্যাথলিট একটি খেলা জয়ী নাটক করার পর টেলিভিশনে সাক্ষাৎকার নিতে।


"আপনি কিভাবে এই মহান খেলা করেছেন?" প্রতিবেদক জিজ্ঞাসা.


"আমি জানতাম যে গেমটি এটির উপর নির্ভর করে। আমার যা ছিল তা আমি দিয়েছি এবং আমি নাটকটি তৈরি করেছি" মনে হয় ঘন ঘন উত্তর। এটাই আমরা শুনি, কিন্তু অ্যাথলিটের ব্যাখ্যা করা উচিত ছিল:


"আমি নাটকটি করতে চেয়েছিলাম, তাই আমি ত্বরণের অবস্থানে যাওয়ার জন্য অতিরিক্ত প্রচেষ্টা করেছিলাম (হাটু থেকে সোজা শরীর বাঁকিয়ে), আমার বাহু পকেট থেকে চিবুকের স্তরে পাম্প করেছিলাম এবং আমার কাঁধ মাটিতে নীচে রেখেছিলাম। আমার প্রতিযোগী আমার শরীরকে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, আমি আমার রক্তচাপকে অস্থায়ীভাবে অতিরিক্ত 100 পয়েন্ট বাড়াতে ভালসালভা কৌশল প্রয়োগ করার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত শক্তি নিয়েছিলাম যাতে আমি আমার প্রতিযোগীর চেয়ে দ্রুত সেখানে যেতে পারি।"


কিছু ক্রীড়াবিদ ত্বরণের বিজ্ঞান না জেনেই দুর্দান্ত নাটক তৈরি করে, কিন্তু যদি আপনার সমস্ত ক্রীড়াবিদ পুরো মৌসুম জুড়ে এই কৌশলগুলির সাথে প্রশিক্ষিত থাকে তবে কী হবে। সম্ভবত এই কৌশলটি ব্যাখ্যা করে কেন কিছু দল যারা শক্তিশালী দলের শারীরিক বৈশিষ্ট্যের সাথে মেলে না, তারা এখনও একটি চ্যাম্পিয়নশিপ জয়ের উপায় খুঁজে পায়। সম্ভবত নিকৃষ্ট দল বুঝতে পেরেছিল যে তাদের আরও গভীরে যেতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে, প্রতিটি খেলায় ত্বরণের অবস্থানে যেতে হবে এবং উচ্চতর দলকে হারাতে ভালসালভা কৌশল আরও বেশি ব্যবহার করতে হবে। "কে সবচেয়ে বেশি জয় চায়, এই খেলায় জিতবে" আমরা দলকে বলি। হতে পারে আমাদের ক্রীড়াবিদদের এই প্রাকৃতিক কৌশলটি ব্যবহার করার জন্য প্রশিক্ষণ দেওয়া উচিত যা শরীরকে সর্বাধিক প্রচেষ্টায় পেতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে অ্যাথলেটদের কাছে একটি দ্রুত ক্রীড়াবিদকে পরাজিত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা থাকতে পারে এবং এটি স্থাপন করার জন্য গেম-বিজয়ী খেলা না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। আমি আমার মামলা বিশ্রাম. গতি একটি দক্ষতা এবং দক্ষতা উন্নত করা যেতে পারে।


প্রবন্ধ রেফারেন্স

এই নিবন্ধটি প্রথম প্রকাশিত হয়েছে:


CAMPBELL, P. (2004) ত্বরণ কৌশল এবং গতি উন্নয়ন. ব্রায়ান ম্যাকেঞ্জির সফল কোচিং, (ISSN 1745-7513/ 15 / সেপ্টেম্বর), পি. 11-13


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Sovrn

ads